স্বরলিপি লিখন পদ্ধতি

সঙ্গীতের স্বর সমূহকে প্রকাশ করার জন্য একাধিক লিখন পদ্ধতি রয়েছে । বাংলা ব্যবহারের পরিবর্তে ইংরেজী শব্দ ব্যবহার করে অনেকে, বিশেষত: প্রবাসী নতুন প্রজন্মের শিক্ষার্থীদের অনেকে  স্বরলিপি লিপিবদ্ধ করে থাকেন । দুর্ভাগ্যজনক ভাবে ওয়েব পেজে প্রদর্শনের জন্য এদের কোনটিই সুবিধাজনক নয় । এখানে ইন্টারনেটে লিখনোপযোগী গুঞ্জন সঙ্গীত বিদ্যালয়ের অনুসৃত নিয়মটি ব্যাখ্যা করা হলো ।

স্বরলিপি

 স্বর প্রচলিত
প্রচলিত (সরলীকৃত)
ইংরেজী
তীব্রতা/শুদ্ধতা
সা             


S
মুদারা
রে/রা


R শুদ্ধ 
রে/রা r কোমল
গা

G
শুদ্ধ
গা জ্ঞ

g
কোমল
মা


M
শুদ্ধ
মা
ক্ষ         m
কড়ি মা
পা

p
অচল স্বর 
ধা


D
শুদ্ধ
ধা


d
কোমল
নি/না


N
শুদ্ধ
নি/না


n
কোমল 
সা র্স
র্স S তারার সা

বাংলায় উদারার স্বর বোঝাতে হসন্ত অথবা ঋ-কার এবং তারার স্বর বোঝাতে রেফ ব্যবহার করা গেলেও ইংরেজীতে উদারা ও তারার কোন চিন্হ দেয়া সম্ভব হলোনা , তাই বাংলায় ব্যবহৃত চিন্হ দেখেই বুঝে নেয়ার চেষ্টা করতে হবে।


কী বোর্ডে ১২ টি স্বরের বিন্যাস

তীব্রতা অনুযায়ী স্বর লিখন পদ্ধতি
 উদারা স্  হসন্ত
 মুদারা
চিন্হ নেই 
 তারা র্স

রেফ

দ্রষ্টব্য :  সাধারণত স্বরের উপরে এবং নিচে আড়াআড়ি চিহ্ন দিয়ে উদারা এবং তারার পার্থক্য করা হয় কিন্তু বাংলা ফন্টে এইটি প্রকাশ সম্ভব নয় বলে রেফ এবং হসন্তের মাধ্যমে সমস্যার সমাধান করা হয়েছে ।


পাশ্চাত্য রূপের সঙ্গে মিল অমিল

পিয়ানো সহ পাশ্চাত্যের বাদ্যযন্ত্রের নোটেশন বা স্বরলিপিতে একটি বিশেষ পার্থক্য বিদ্যমান । পাশ্চাত্য স্বরলিপিতে প্রতিটি কীর জন্য একটি অক্ষর বরাদ্দ করা হয়ে থাকে । আমাদের সঙ্গীতে রেফারেন্স স্বরের প্রেক্ষিতে বাকি স্বরসমুহ নির্ধারণ করা হয়ে থাকে, উদাহরণ স্বরূপ যে কোন কী  তে সা স্বর বাজানো যেতে পারে । এবং সেই অনুসারে বাকি স্বরগুলো বাজানো যেতে পারে । সুতরাং আমাদের স্বরলিপিকে সরাসরি পাশ্চাত্য নোটেশন দিয়ে প্রকাশ করা যুক্তিসঙ্গত নয়।
 

পুর্ণ কীবোর্ডের স্বরের বিন্যাস । পাশ্চাত্য সঙ্গীতের নোটেশনের একটি চিত্র





Comments